Ticker

6/recent/ticker-posts

লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনা কাকে বলে || লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনার গুরুত্ব

লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনাকে গবেষণার অন্যতম গুরুত্ত্বপূর্ন উপাদান হিসাবে মনে করা হয়। কিন্তু কেন? ধরুন রবিন তার এলাকায় জলবায়ু পরিবর্তন সম্পর্কিত একটা গবেষণায় করতে ইচ্ছুক। রবিন যদি গবেষণার শেষ পর্যায়ে গিয়ে আবিস্কার করে যে তার মত একই কাজ তার এলাকাতে এর আগেই করা হয়েছে তাহলে ব্যাপারটা কেমন হবে? যেটা হবে সেটা হলো সময় এবং অর্থের অপচয়। 

লেটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনার অন্যতম প্রধান একটি কারন হলো এই ধরনের সম্ভাব্য ঝামেলা এড়ানো। কিন্তু লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনার মুল গুরুত্ব এতটুকুতেই সীমাবদ্ধ নয়। এর প্রধান উদ্দেশ্য এবং আরো বিস্তারিত জানার আগে জেনে নেয়া যাক লেটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনা কাকে বলে। 

লিটারেচার রিভিউ


লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনা কাকে বলে? 

খুব সাধারন ভাবে বললে লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনা হলো কোন একটা নির্দিষ্ট বিষয়ের উপর পূর্বে প্রকাশিত গবেষণাপত্র বা গবেষণাধর্মী কোন কাজের পর্যালোচনা। অন্যভাবে বললে গবেষণায় সাহিত্য পর্যালোচনা বা লিটারেচার রিভিউ হলো নির্বাচিত গবেষণা সমস্যা বা বিষয়বস্তু সংশ্লিষ্ট পূর্বপ্রকাশিত বিভিন্ন বই, জার্নাল, ম্যাগাজিন, প্রতিবেদন, ভিডিয়ো চিত্রের পর্যালোচনা।


 গবেষণার বেসিক সম্পর্কে জানতে ইন্সটল করতে পারেন এই এপটি

এখানে ক্লিক করুন

(এটি কোন পেইড প্রোমশন নয়)

প্রফেসর মো. তবারক উল ইসলাম এই বিষয়টাকে আরো একটু গুছিয়ে তুলে ধরেছেন। তাঁর মতে, সাহিত্য পর্যালোচনা বলতে গবেষণা সমস্যা সংশ্লিষ্ট বিভিন্ন বই, জার্নাল, রিপোর্ট ও রেফারেন্স সামগ্রী সংগ্রহ, নির্বাচন এবং পাঠ ও মূল্যায়ন করার প্রক্রিয়াকে বোঝায়। গবেষকের নির্বাচিত গবেষণা বিষয়ের পরিধি বা আওতার মধ্যে পড়ে এমন সব বিষয়বস্তুর (সাহিত্যের) অনুসন্ধান ও মূল্যায়ন করাকে সাহিত্য পর্যালোচনা বলে।

একটি সাহিত্য পর্যালোচনা গবেষক/লেখকের প্রশ্নের অধীনে থাকা বিষয়ে বিদ্যমান জ্ঞানের একটি সাধারণ চিত্র প্রদান করে। একটি ভাল সাহিত্য পর্যালোচনা নিশ্চিত করতে পারে যে একটি সঠিক গবেষণা প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে কিনা এবং একটি সঠিক তাত্ত্বিক কাঠামো এবং/অথবা গবেষণা পদ্ধতি বেছে নেওয়া হয়েছে কিনা। 

Bourner (১৯৯৬)-এর মতে সংশ্লিষ্ট সাহিত্য পর্যালোচনার মাধ্যমে নিচের বিষয়গুলো সম্পর্কে সঠিক ধারনা পাওয়া যায়:

  • গবেষণা সমস্যা ও সংশ্লিষ্ট ধারণা সম্পর্কিত তথ্য। 
  • গবেষণা সমস্যার সম্ভাব্য কারণসমূহের ব্যাখ্যামূলক তত্ত্ব। 
  • গবেষণা সমস্যার গম্ভীরতা সম্পর্কিত যাবতীয় তথ্য। 
  • গবেষণা সমস্যা সংশ্লিষ্ট বিভিন্ন গবেষণার পর্যবেক্ষণ। 


লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনার গুরুত্ব

এখন প্রশ্ন হলো লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনা কেন এতটা গুরুত্ব বহন করে? আমরা যদি পূর্বের আলোচনায় ফিরে যাই এবং ধরে নেই যে রবিন তাঁর এলাকাতে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত গবেষণায় প্রচন্ড আগ্রহী। এক্ষেত্রে রবিনকে প্রথমেই যেটা করতে হবে সেটা হলো রিসার্চ গ্যাপ খুঁজে বের করা। আর সঠিকভাবে রিসার্চ গ্যাপ খুঁজে বের করার জন্য লিটারেচার রিভিউ বা সাহিত্য পর্যালোচনার কোন বিকল্প নেই। তবে এর পাশাপাশি লেটারেচার রিভিউ এর বেশ কিছু নিন্মরুপ গুরুত্ব রয়েছেঃ 

  • অনুসন্ধানী প্রশ্ন বা রিসার্চ কোশ্চেন সঠিকভাবে বুঝতে লিটারেচার রিভিউ সাহায্য করে।
  • যে রিসার্চ প্রবলেম বা সমস্যা নিয়ে গবেষণা করা হচ্ছে, সেই বিষয় সম্পর্কে গবেষকদের ধারণা স্বচ্ছতা এনে দিতে এবং সঠিক রিসার্চ প্রবলেমটি বেছে নিতে সাহায্য করে।
  • বিস্তারিত লিটারেচার রিভিউ এর ফলে একই কাজের পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা কমে যায়। 
  • পূর্বের গবেষণাধর্মী বিভিন্ন কাজকর্মে যে পদ্ধতি বা মেথডোলজি প্রয়োগ করা হয়েছে সেগুলো সম্পর্কে সুস্পষ্ট ধারণা হয় এবং নতুন গবেষণার জন্য কি ধরনের পদ্ধতি বা মেথডোলজি উপযুক্ত নির্ণয় করতে সাহায্য করে।
  • এটি পূর্ববর্তী গবেষকদের ভুল বা গ্যাপ সম্পর্কে বর্তমান গবেষক কে অবগত করে। 

“The duty of the man who investigates the writings of scientists, if learning the truth is his goal, is to make himself an enemy of all that he reads, and … attack it from every side. He should also suspect himself as he performs his critical examination of it, so that he may avoid falling into either prejudice or leniency.” —Alhazen

উপরের উক্তি একদিকে যেমন গবেষণায় Method of Investigation-এর গুরুত্ব তুলে ধরেছে, তেমনি আরেক দিকে যে কোন গবেষণার শুরুতেই Literature review-এর তাৎপর্য বুঝতে পারি খুব সহজেই। 

কিভাবে লিখবেন লিটারেচার রিভিউ?



Post a Comment

0 Comments