Ticker

6/recent/ticker-posts

গবেষণার বিষয় পছন্দের ক্ষেত্রে Google Scholar

 টপিক সিলেকশনের ক্ষেত্রে গুগল স্কলার খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গুগল স্কলার হলো এমন একটা জায়গা যেখানে আপনি পেয়ে যাবেন লাখ লাখ গবেষণাপত্র। তবে গুগল স্কলার থেকে রিসার্চ টপিকের আইডিয়া পাওয়ার আগে আপনাকে কিছুটা ব্যাকগ্রাউন্ড স্টাডি করতে হবে। বিষয়টা বুঝিয়ে বলি।

মনে করেন আপনি Economics নিয়ে পড়াশোনা করেন। এখন, এই সাবজেক্টের তো অনেক অনেক বিষয় আছে যেগুলো নিয়ে গবেষণা করা যায়। তাহলে আপনি কীভাবে শুরু করবেন?

প্রথমেই আপনাকে এই রিলেটেড কিছু বিষয়বস্তু পছন্দ করতে হবে। আপনার আগ্রহের জায়গা খুঁজে বের করতে হবে। যেমন ধরেন Economics এর একটা বিষয় হলো Poverty. এখন আমার মনে হলো Poverty নিয়ে তো আমি কাজ করতে পারি। তাহলে এর পরের ধাপ হলো গুগল স্কলারে Poverty লিখে সার্চ করা।

 


সার্চ করতে গিয়ে দেখবেন আপনার কাছে বেশ কিছু সাজেশন আসছে। এই সাজেশন গুলো থেকে যে কোন একটা নিয়ে আপনারা দেখতে পারেন  এই ফিল্ডে কেমন গবেষণা হয়। অথবা আপনি সরাসরি কিওয়ার্ড দিয়ে সার্চ করতে পারেন। যেমন আমরা যদি poverty in bangladesh লিখে সার্চ করি তাহলে নিচের রেজাল্ট দেখাবে।

 


এখান থেকে আপনি কিছু সহজ সরল আইডিয়া পাবেন। একইসাথে “রিলেটেড সার্চ” থেকে দেখে নিতে পারবেন যে এই ফিল্ডে আরো কি কি ধরনের কাজ হয়। যেমন rural poverty in Bangladesh, urban poverty in Bangladesh ইত্যাদি।

 


Rural poverty in Bangladesh লিখে সার্চ করলে নিচের আইডিয়া গুলো পাবেন। এখন দেখবেন আস্তে ধীরে আপনার সার্চ করার এবিলিটি বাড়বে এবং আপনিও দারুণ দারুণ আইডিয়া পাবেন।

এখানে আর একটা বিষয় বলে রাখি। কিওয়ার্ডের সময় Bangladesh লেখার পাশাপাশি একই টাইপের (একই অর্থনৈতিক অবস্থার)  বিভিন্ন দেশের নামও ব্যবহার করবেন। এতে করে অন্যান্য দেশে কেমন গবেষণা হচ্ছে সেটাও জেনে যাবেন। ফলাফল স্বরূপ, ঐ দেশের গবেষণা গুলো আপনি আপনার দেশে ইমপ্লিমেন্ট করতে পারবেন।

এইভাবে বিভিন্ন বিষয় নির্বাচন করে আপনি আইডিয়া পেতে পারেন টাইটেল পছন্দের ক্ষেত্রে। সেখান থেকে কয়েকটা গবেষণাপত্র পড়লেই আপনি বুঝতে পারবেন যে সেটা আসলেই আপনার নলেজ লেভেলের মধ্যে আছে কিনা। 

Post a Comment

0 Comments