Ticker

6/recent/ticker-posts

ইন্ট্রোডাকশনের আদ্যপান্ত-২ । How to Write Research Paper Introduction- 2


ইন্ট্রোডাকশনের আদ্যপান্ত প্রথম অংশে আমরা জেনেছিলাম কিভাবে একটি ইন্ট্রোডাকশন লিখতে সেটার থিওরটিক্যাল কথা। আজ্কে  আমরা একটা উদাহরণের মাধ্যমে দেখবো কিভাবে একজন গবেষক ইন্ট্রোডাকশন লিখেন এবং কোন কোন ধাপ ফলো করেন। 

কিভাবে একটা গবেষনাপত্রে ইন্ট্রোডাকশন লেখা হয়?

শুরুর আগে আমরা দেখে নেই আমরা আজকে যে গবেষনাপত্র থেকে ইন্ট্রোডাকশন লেখা শিখবো সেটার টাইটেল কি? এটা জানা এই জন্য জরুরি কারন টাইটেল দেখেই আমাদের বুঝে নিতে হবে কোন বিষয়ের উপরে গবেষনপত্রটি লেখা।

আমাদের আলোচনাকৃত গবেষনাপত্রের টাইটেল 

Farmers’ Perception Regarding Climate Change and Crop Production, Especially for Wheat in Dinajpur District [1]

এই টাইটেল দেখেই আমরা তিনটা অংশ পাই, ১। Farmers’ Perception ২। Climate Change and Crop Production ৩। Wheat in Dinajpur District 


অর্থাৎ এই পুরো গবেষনাপত্রজুড়ে দিনাজপুরের wheat produce করে এমন কৃষকদের Climate Change and Crop Production এর ধারনা সম্পর্কে আলোচনা করা হয়েছে। 


এবার আমরা সরাসরি ইন্ট্রোডাকশন এ চলে যাই। 

Climate indicates the long term average weather conditions of a specific area of the earth while weather is the state of the atmosphere at a specific time. Temperature, humidity, precipitation, wind speed, atmospheric pressure, sunshine hour, cloudiness, soil temperature, soil moisture, evaporation, evapotranspiration, radiation, dew, fog etc. are the climatic parameters. 

এই অংশটা খেয়াল করলে দেখব যে এই গবেষণাপত্রের অথরস (লেখক) যারা ওনারা প্রথমেই ক্লাইমেট বা ওয়েদার বা আবহাওয়া কি সেটাকে সংজ্ঞায়িত করলেন এবং একই সাথে কিছু আবহাওয়া উপাদান উল্লেখ করলেন।

এর পরেই লেখকগন আবহাওয়া পরিবর্তন কাকে বলে সেটাকে সংজ্ঞায়িত করছেন 

Climate change means change of frequency and intensity pattern among the climatic factors such as precipitation, temperature, sunlight, wind etc. More precisely, the weather changes collectively make up the climate change

এই দুই অংশ খেয়াল করলে আমরা দেখতে পাই প্রথমেই ওনারা আবহাওয়া পরিবর্তন সম্পর্কে ধারনা দিলেন কারন হিসাবে আমার আপনার অন্য যে কারো আবহাওয়া, আবহাওয়া পরিবর্তন বা আবহাওয়ার উপাদান কি সেটা সম্পর্কে ধারণা নাও থাকতে পারে। 

এবার দেখি পরের অংশ। 

Agriculture, irrigated or rainfed, is inherently vulnerable to climatic hazards (Lenka, 1998). Global warming may affect agriculture by directly altering yields, changing water availability, or affecting soils (Anonymous, 1998). Food shortage can occur due to a sharp decline in production resulting from adverse climatic factors such as extended drought, floods and/or cyclones. Successive crop production failures intensify the shortages (Lenka, 1998).

এখানে পর পর তিনটা লাইন আবহাওয়া পরিবর্তন এর সাথে কৃষির একটা ব্রিজ বা সম্পর্ক তৈরি করলেন। এবং একই সাথে ফলাফলা তুলে ধরে আমাদের কাছে আবহাওয়া পরিবর্তন যে গুরুত্বপূর্ন কোন বিষয় সেটা উপস্থাপন করলেন। 

এই ক্ষেত্রে আপনি একটু ভিন্নভাবে চিন্তা করলে ২টি ভিন্ন বিষয় খুজে পাবেন। প্রথমত আবহাওয়া পরিবর্তন এর অনেক ধরনের প্রভাব থাকলেও এখানে শুধুমাত্র কৃষিকে নিয়ে আসছে। কারন এই গবেষনাপত্রের বিষয়বস্তুওই কৃষি সংক্রান্ত। দ্বীতিয়ত প্রভাব এবং ফলাফল দুটোই গ্লোবাল এসপেক্টে বর্ণনা করা হয়েছে। এটুকু একটু মাথায় রেখে দিয়ে আমরা সমনের দিকে এগোই।

এর পরের লাইন Wheat yield is much sensitive to climate variation and change. 

এই লাইন কেন এসেছে? কারন কৃষি সাধারনভাবে সব ধরনের ফসল বিবেচনা করলেও এই লেখকগন শুধুমাত্র হুইট/গম নিয়ে গবেষণা করেছেন। অর্থাৎ আরো স্পেসিফিক/নির্দিষ্ট হয়ে গেলো।

পরের অংশ, 

Bangladesh has a tropical climate (BBS, 2004) and wheat is considered as the second staple food of the common people in this country. Again, Dinajpur produces the highest amount of wheat in Bangladesh and the area under its cultivation in this district is also high scaled due to the pleasant climatic conditions. 

এই অংশে দেখেন বাংলাদেশে চলে আসছে এবং বাংলাদেশ থেকেও আরো নির্দিষ্ট হয়ে দিনাজপুর জেলা। 

এর পর বাংলাদেশের আবহাওয়া সম্পর্কে এক লাইনে বর্ণনা করে গম উৎপাদনের গুরুত্বটা তুলে ধরলো বাংলাদেশের প্রেক্ষিতে। তারপর দিনাজপু্রের আবহাওয়া যে গম উৎপাদনের জন্য খুবই উপযোগি সেটাকে বর্ণনা করলেন।

এখানেও কয়েকটি বিষয় নোট করতে হবেঃ-

১। গ্লোবাল থেকে বাংলাদেশ হয়ে দিনাজপুরে চলে আসছেন। এর কারন হচ্ছে গবেষকগণ চাচ্ছেন ওনাদের মূল এরিয়াতে চলে আসতে। আমাদের লেখার ক্ষেত্রেও এই একই কাজ করতে হবে। বড় একটা এরিয়া থেকে আরো বেশি নির্দিষ্ট  হতে হবে। 

Want to be as successful freelancer?

২। গমের গুরুত্ব বর্ণনা দেবার পাশাপাশি দিনাজপুর যে গম উৎপাদনের জন্য বিখ্যাত সেটা বর্ণনার মাধ্যমে খুব টেকনিক্যালি গবেষকগণ তাদের গবেষণার গুরুত্ব তুলে ধরছেন। এবং আপনাকেও একই কাজ করতে হবে। আপনার গবেষণাপত্রের ইন্ট্রোডাকশনে বোঝাতে হবে আপনি আমি যে এরিয়াতে গবেষণা করবেন বা করলেন সেটা কেন গুরুত্বপূর্ন।

এর পরে দেখি; 

But in recent years, its cultivation has been decreasing here and after 2000, the trend also registered a decreasing trend.

এই লাইনটা কি বুঝি আমরা? এখানে গবেষকগণ বোঝাতে চান দিনাজপুরে গম উৎপাদন অনেক বেশি হলেও ২০০০ সালের পর থেকে উৎপাদন কমতে শুরু করছে। অর্থাৎ এইটা আসলেই খুব গুরুত্বপূর্ন ইস্যু।

So, in this paper an attempt was made to assess the impact of climate change on wheat production by conducting the survey of farmers’ opinion. 

যেহেতু এটা খুব গুরুত্বপূর্ন ইস্যু সুতরাং এই গবেষণাপত্র impact of climate change on wheat production সম্পর্কে farmers’ opinion কি সেটা এসেস/ বোঝানোর চেষ্টা করছে।

এবার পুরো পেপারকে যদি আমরা সামারাইজ করি তাহলে কয়েকটা বিষয় লক্ষ করবো।

১। গবেষকগণ আবহাওয়া সস্পর্কে একটা ধারনা দিলেন।

২। কেন এটা গ্লোবালি গুরুত্বপূর্ন সেটা বললেন

৩। এবার আর একটু স্পেসিফিক হয়ে কৃষিতে এর প্রভাব কি বা কেন গুরুত্বপূর্ন সেটা বললেন।

৪। গ্লোবাল থেকে সরে এসে বাংলাদেশে আসলে এবং আরো স্পেসিফিক হয়ে দিজানপুরে আসলে।

৫। দিনাজপুরের গম সম্পর্কে বলে গুরুত্ব তুলে ধরলেন। সেটার উপর আবহাওয়া পরিবর্তনের প্রভাব বললেন। অর্থাৎ উৎপাদন কমতে শুরু করছে।

৬। সব মিলিয়ে প্রমান করলেন এই সম্পর্কিত গবেষণা জরুরী।

এবং সেই জরুরী কাজটাই ওনারা করছেন।

ইন্ট্রোডাকশন হচ্ছে একজন রিডার গবেষণার বিষয়বস্তু সম্পর্কে ধারণা দেয়া বা গুরুত্ব তুলে ধরার পাশাপাশি নিজদের গবেষণার গুরুত্ব তুলে ধরার একটা জায়গা।

আসলেই এটাই ইন্ট্রোডাকশন লেখার একদম স্বতসিদ্ধ নিয়ম না। তবে মোটামুটি বিষয়টা এরকম বা সবাই এই ধাপগুলোই বিভিন্নভাবে ফলো করে। 

আপনি যখন আরো কিছু একই রকম গবেষণাপত্র পড়বেন তখন আরো কম বেশি কিছু জিনিস খুঁজে পাবেন এবং বুঝে যাবেন কিভাবে লিখতে হয়।

[1] http://www.banglajol.info/index.php/JESNR/article/view/14804/10543

Post a Comment

1 Comments

  1. Nafisa naowal oishyMay 27, 2022 at 7:50 PM

    Nicely explained ❤️❤️❤️

    ReplyDelete